ভিডিও

পীরগঞ্জে ৮০ ভাগ জমিতে বোরো চারা রোপণ 

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৭:০১ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৭:০১ বিকাল
আমাদেরকে ফলো করুন

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ২৩ হাজার ১৫২ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত ৮০ ভাগ জমিতে ধানের চারা রোপণ অর্জিত হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাদেকুজ্জামান সরকার জানান, চলতি বোরো মওসুমে খাদ্যে উৎপাদনের পীরগঞ্জ উপজেলায় গত ২৫ জানুয়ারি থেকে পীরগঞ্জের ১৫টি ইউনিয়নসহ পৌরসভা এলাকায় কুয়াশা ও শীত উপেক্ষা করে বোরো চাষে ঝুঁকে পড়েছেন কৃষকেরা। 

সরিষা ও আলু উত্তোলনের পর মার্চ মাসের প্রথম সপ্তাহ নাগাদ শতভাগ ধানের চারা রোপণ কার্যক্রম চলবে। নির্বিঘ্ন্নে বোরো ফসল উৎপাদনের জন্য কৃষি বিভাগ কৃষকদের সঠিক সময়ে চারা রোপণ সুষম সারের ব্যবহার এলএলপি কার্যক্রম বাস্তবায়নসহ আধুনিক চাষাবাদ পদ্ধতি অনুসরণের জন্য কৃষকদের পরামর্শ দিয়ে উৎসাহিত করে যাচ্ছে। 

তিনি বলেন, স্থানীয় এমপি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী’র সার্বক্ষণিক দিক নির্দেশনা ও পরামর্শে এবং কৃষিবান্ধব সরকারের কৃষি প্রণোদনার মাধ্যমে কৃষকের মাঝে বিনামূল্যে উচ্চ ফলনশীল জাতের বীজ ও সার বিতরণ এবং কৃষি বিভাগের মাধ্যমে আধুনিক ধান চাষাবাদ প্রযুক্তির দ্রুত বাস্তবায়নের মাধ্যমে উপজেলার বেরো ধান ফসলের আবাদ ও উৎপাদনশীলতা বৃদ্ধি পাচ্ছে, যা দেশের খাদ্যে স্বয়ংসর্ম্পূণতা অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। চলতি বোরো মওসুমে কৃষি প্রণোদনার মাধ্যমে হাইব্রিড ও উচ্চ ফলনশীল জাতের বীজ ও সার বিনামূল্যে ১৪ হাজার কৃষককে প্রদান করা হয়েছে।  

পীরগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মওসুমে বোরো চাষে অধিক ও ভালো মানের ফলন পাওয়ার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের কাছে গিয়ে ইরি বোরো ধানের সফল চাষে সঠিক পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন। 

যেসব জমিতে চাষ করা হচ্ছে ইরি বোরো ধান। তার সার্বিক পরিচর্যার জন্য কৃষি অফিস থেকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হচ্ছে। যেসব কৃষক আমন ধান কাটার পর আলু বা সরিষা চাষ করেননি, ওই কৃষকরা আগাম সেই সব জমিতে বোরো ধানের চারা রোপণ করছেন। চলমান মওসুমে হিরা-১, হিরা-২, ব্রিধান-৭৪, ব্রিধান-৮৮, ব্রিধান-৮৯, ব্রিধান-৯২, ব্রিধান- ১০২ এবং হাইব্রিডের বিভিন্ন জাতসমূহ সহ স্থানীয় জাতের কিছু ধান চাষ বেশি হচ্ছে।

 

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS